প্রচ্ছদ

চড়াই-উতরাইয়ের পর দর্শকের সামনে ‘পঞ্চসঙ্গী’

www.sylhetnewsworld.com

এমিলের গোয়েন্দা বাহিনী’র পর ছিল একটা দীর্ঘ বিরতি। মধ্যে ‘দীপু নম্বর টু’, ‘আমার বন্ধু রাশেদ’সহ শিশু-কিশোরদের জন্য তৈরি হয়েছে হাতে গোনা অল্প কিছু চলচ্চিত্র। এবার মুক্তি পাচ্ছে পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘পঞ্চসঙ্গী’।

 

কথাসাহিত্যিক শওকত ওসমানের উপন্যাসকেই চলচ্চিত্রের বড় পর্দায় সাজিয়েছেন ছেলে জাঁ-নেসার ওসমান। আজ শনিবার সকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ছবিটির প্রিমিয়ার হয়। কাজ শুরুর দীর্ঘদিন পর দর্শকের সামনে এল ছবিটি। অথচ পরিচালকের মন ভার, ছবিটি নিতে চাইছে না কোনো হল। কারণ, অনুদানের এই ছবিতে নেই কোনো আইটেম সং, নেই কোনো মার মার কাট কাট অ্যাকশন। আজ ছবি দেখে কয়েকজন দর্শক এমনও বলেছেন, শেষটা একটু খাপছাড়া লাগছে। কারণ হিসেবে পরিচালক নিজেই অবশ্য ব্যাখ্যা দিয়েছেন, তা ছাড়া সেন্সর বোর্ড শেষ দিকের একটি গুরুত্বপূর্ণ দৃশ্য ফেলে দিয়েছে। যার ফলে শেষটা একটু খাপছাড়া লাগছে।

 

আজ সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ‘পঞ্চসঙ্গী’র প্রিমিয়ারে উপস্থিত ছিলেন ছবির পরিচালক জাঁ-নেসার ওসমান, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কথাশিল্পী শওকত ওসমান স্মৃতি পরিষদের চট্টগ্রাম কেন্দ্রের সদস্যসচিব ফরিদ মাহমুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, যুগে যুগে দেশকে ভালোবাসতে হলে, স্বনির্ভর রাখতে গেলে অবশ্যই মুক্তিযুদ্ধকে হৃদয়ে ধারণ করে ভবিষ্যৎ গড়তে হবে। সে ক্ষেত্রে ‘পঞ্চসঙ্গী’ সিনেমাটি একটি পথপ্রদর্শক হয়ে থাকবে। অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘আমাদের নতুন প্রজন্ম যদি “পঞ্চসঙ্গী”র মতো শিশুতোষ চলচ্চিত্র দেখে বড় হয়, তাহলে ভবিষ্যতে দুষ্টু লোকেরা শিশু-কিশোরদের মধ্যে বিকৃত ইতিহাস গেঁথে দিতে পারবে না।’ লিয়াকত আলী লাকী বলেন, ‘পঞ্চসঙ্গী’ চলচ্চিত্রটি নতুন করে মুক্তিযুদ্ধের চেতনাকে নাড়া দেয়। এই চলচ্চিত্রটি বারবার শিশু-কিশোরদের দেখাতে হবে।