নানা আয়োজনে ফুড ব্যাংকিং টিমের ২য় প্রতিষ্ঠা বার্ষিকী পালন - Sylhetnewsworld.com
প্রচ্ছদ

নানা আয়োজনে ফুড ব্যাংকিং টিমের ২য় প্রতিষ্ঠা বার্ষিকী পালন

www.sylhetnewsworld.com

নানা আয়োজনে পালন করা হলো ফুড ব্যাংকিং টিমের দ্বিতীয় বছর। এ উপলক্ষ্যে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) কেক কাটা, লগো উন্মোচন, র‌্যালী ও মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। কর্মসূচীতে একটাই বক্তব্য উপস্থাপিত হয়, ‘‘ডাস্টবিনে নয়, অসহায় মানুষের মুখে অন্ন’’।

জানা যায়, ২০১৭ সালের ১৪ই সেপ্টেম্বর প্রতিষ্ঠিত হয় ফুড ব্যাংকিং টিম। এ বছর ফুড ব্যাংকিং টিমের অন্যান্য কর্মসূচী থাকায় বিলম্বে টিমের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়।

 

টিমের সদস্যরা জানান, প্রতিষ্ঠার পর থেকেই সিলেট নগরীতে বিভিন্ন কমিউনিটি সেন্টার, বাসা বাড়ি, হোটেল ও রেস্টুরেন্ট থেকে অবশিষ্ট খাবারগুলো সংগ্রহ করে আসছে ফুড ব্যাংকিং টিম। এ পর্যন্ত ৫’শ কল আসে কল সেন্টারে। এর মাধ্যমে প্রায় ৫হাজার মানুষের মুখে বিভিন্ন সময়ে অন্ন তুলে দেওয়া হয়। ফুড ব্যাংকিং টিম যাদের অবশিষ্ট খাবার তুলে দিয়েছে তারা সকলেই সমাজের অবহেলিত মানুষ। অসহায় মানুষের জন্য এমন ভালবাসা সিলেট বাসীর হৃদয়ে ঠাই করে নিয়েছে সদ্য জন্ম নেওয়া ফুডব্যাংকিং টিম।

 

দ্বিতীয় বছরপূর্তি পালন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন, ফুড ব্যাংকিং টিম বিয়ে, ওয়ালিমা, গায়ে হলুদ, জন্মদিনসহ বিভিন্ন অনুষ্ঠানের অবশিষ্ট খাবার অসহায় মানুষের মুখে তুলে দিয়ে ফুড ব্যাংকিং টিম নজিরবীহিন দৃষ্টান্ত স্থাপন করেছে।

 

বক্তারা আরও বলেন অবশিষ্ট খাবারের সন্ধান পেলেই ফুড ব্যাংকিং টিমের সদস্যরা ছুটে যায় নির্দিষ্ট গন্তব্যে। যখনই কল আসে তখনই কোনো প্রকার রাখডাক ছাড়াই তারা ছুটে চলে খাবার সংগ্রহে।

 

পরে তারা এসব খাবার তুলে দেয় রাস্তায় অর্ধাহারে অনাহারে থাকা অসহায় মানুষদের মুখে। কখনো কখনো ফুড ব্যাংকিং টিমের সদস্যরা এসব খাবার দিয়ে আসেন বিভিন্ন এতিমখানায়। এজন্য আয়োজকদের ধন্যবাদ জানান বক্তারা।

 

ফুড ব্যাংকিং টিমের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নগরীর ক্বীন ব্রীজ এলাকায় কেক কাটা হয়। পরে সংগঠনের লগো উন্মোচন করা হয়।

এরপরে বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর ক্বীন ব্রীজ থেকে শুরু হয়ে চৌহাট্টা পয়েন্টে গিয়ে শেষ হয়। এ সময় ফুড ব্যাংকিং টিমের সদস্যরা প্লেকার্ড ফ্যাস্টুনে বিভিন্ন ধরনের সচেতনতা মূলক বাণী লিখে জনসাধারণের দৃষ্টি আকর্ষন করেন। এতে খাবার অপচয় না করে অবশিষ্ট খাবার অসহায় মানুষের জন্য দান করার আহ্বান জানানো হয়।

শোভাযাত্রায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত  ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

 

এর আগে নগরীর ক্বীন ব্রীজের পাঁশে কেক কাঁটা ও সংগঠনের লগো উন্মোচন করা হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের ২৬ নং ওয়ার্ডের কাউন্সিলর প্যানেল মেয়র-১ তৌহিদ বকস লিপন। বিশেষ অতিথি ছিলেন মিনার কেমিক্যাল এন্ড কোম্পানীর পরিচালক মো. আব্দুল আলিম আলম, এপেক্সিয়ান হুশিয়ার আলী।

 

স্বার্থহীন সমাজ কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা ও ফুড ব্যাংকিং টিমের ফাউন্ডার এডমিন মাহবুব খান কানুনের সভাপতিত্বে টিমের সদস্য রুহুল আমীন রুহেল ও আবু বকরের সঞ্চালনায় শুরুতেই শুভে”ছা বক্তব্য দেন স্বার্থহীন সমাজ কল্যাণ সংস্থার সহ-সভাপতি জুয়েল আদনান ও ফুড ব্যাংকিং টিমের এডমিন আমিনুল ইসলাম।

এরপর খাদ্য অপচয় রোধে সচেতনতামূলক বর্ণাঢ্য রযা লী বের করা হয়।

 

এ সময় সাধারণ মানুষের হাতে হাতে সচেতনতামূলক প্রচার পত্র তুলে দেওয়া হয়। পরে র‌্যালীটি চৌহাট্টা পয়েন্টে গিয়ে শেষ হয়। সেখানে ডাস্টিবিনে অন্ন না ফেলে অসহায় সাধারণ মানুষের মুখে অন্ন তুলে দেওয়ার দাবি জানিয়ে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ হিউম্যান রাইটস জার্নালিস্ট কমিশনের সভাপতি ফয়সল আহমদ বাবলু, বিশেষ অতিথি ছিলেন গ্রীন বাংলার প্রতিষ্ঠাতা বেলাল আহমদ মুরাদ।

 

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন আরাফাত হোসেন রাহেল, এইচ এন ইমরান, এইচ এম সুমন, রূপালী আক্তার, পুজা, নাসরিন, ফুডব্যাংকিং টিমের এডমিন মিসবাউল হক, মাসুদুর রহমান মাসুদ, সাইদুল ইসলাম, রাজন আহমেদ রাজ, মিলাদ খান প্রমুখ।

বিনোদন

আর্কাইভ

নভেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০