প্রচ্ছদ

গ্রেটার ঝুলিতে বিকল্প নোবেল

www.sylhetnewsworld.com

পরিবেশ রক্ষায় আন্দোলন করা ১৬ বছর বয়সী গ্রেটা থুনবার্গকে বিকল্প নোবেলখ্যাত ‘রাইট লাইভলিহুড’ পুরস্কারে ভূষিত করা হয়েছে। সুইডেনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গ্রেটাসহ আরও চারজনকে এই পুরস্কারের জন্য মনোনীত করেছে।

 

দ্য গার্ডিয়ান এক খবরে বলেছে, পরিবেশ রক্ষায় দ্রুত ব্যবস্থা নিতে রাজনৈতিক দাবিগুলোকে তীব্র ও উৎসাহিত করার জন্যই গ্রেটাকে ওই পুরস্কার দেওয়া হয়েছে।

 

পরিবেশ রক্ষায় কাজ করার জন্য ১৯৮০ সাল থেকে রাইট লাইভলিহুড পুরস্কার দেওয়া হচ্ছে। পরিবেশ ও উন্নয়নশীল দেশগুলোতে কাজের স্বীকৃতি হিসেবে নোবেলে আরও দুটি বিভাগ যোগ করার আহ্বান জানানো হয়েছিল। তবে নোবেল কমিটি ওই আহ্বান বাতিল করে দেওয়ার পর রাইট লাইভলিহুড পুরস্কার চালু করা হয়।

 

পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় গ্রেটা থুনবার্গ বলেছে, ‘এই সম্মানের অধিকারী হতে পেরে আমি কৃতজ্ঞ। তবে অবশ্যই এই পুরস্কারের ভাগীদার আমি একা নই। বিশ্বব্যাপী তরুণ, কিশোর, স্কুলগামী শিশুসহ সব বয়সী মানুষ, যারা তাদের বাসস্থান পৃথিবীকে রক্ষার জন্য আন্দোলন করছে, আমি তাদেরই অংশ।’

 

পুরস্কার হিসেবে গ্রেটা থুনবার্গ ১ লাখ সুইডিশ ক্রোনা (প্রায় সাড়ে আট লাখ টাকা) পাবে। এ ছাড়া তার কাজে দীর্ঘমেয়াদি সহায়তাও দেওয়া হবে।

 

গ্রেটার আহ্বানে ১৫০টি দেশে স্থানীয় সময় শুক্রবার লাখ লাখ মানুষ জলবায়ু সংকট মোকাবিলায় বিশ্বনেতাদের ব্যর্থতার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে।

 

মাত্র এক দিন আগে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে গ্রেটা থুনবার্গ বিশ্বের সব বাঘা বাঘা নেতার সামনে তাদের কঠোর সমালোচনা করে বক্তৃতা দিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে সেই বক্তৃতার ভিডিওচিত্র এখন ছড়িয়ে পড়েছে।

 

গ্রেটা সোমবার জাতিসংঘে দাঁড়িয়ে বিশ্বনেতাদের বলেছিল, ‘আপনারা আমাদের রক্ষায় ব্যর্থ হচ্ছেন। আপনারা বলছেন, তরুণদের কাছে আপনারা আশার খোঁজে এসেছেন। এ কথা বলার সাহস পান কোত্থেকে?’

 

গ্রেটা থুনবার্গ গত বছরের আগস্টে সুইডেনে নিজের মতো করে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করে। সুইডেন পার্লামেন্ট ভবনের বাইরে তার ‘স্কুল স্ট্রাইক’ আন্দোলনে অনেক স্কুলশিক্ষার্থী অনুপ্রাণিত হয়। আন্দোলন ছড়িয়ে পড়ে অনেক দেশে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে জন্য গত বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

বিনোদন

আর্কাইভ

অক্টোবর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১