প্রচ্ছদ

ট্রাম্পকে নিয়ে ইমরান-মোদির যুদ্ধ

www.sylhetnewsworld.com

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে কার গুরুত্ব বেশি? ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নাকি পাক প্রধানমন্ত্রী ইমরান খান?

 

রোববার ট্রাম্প হিউস্টনে আমেরিকান-ভারতীয়দের অনুষ্ঠান ‘হাউডি মোদি’তে মোদির সঙ্গে সাক্ষাৎ এবং সোমবার নিউ ইয়র্কে ইমরান খানের সঙ্গে বৈঠক করেছেন। এরপরই চিরপ্রতিদ্বন্দ্বী দক্ষিণ এশিয়ার দুই দেশের প্রেসিডেন্টের সমর্থকদের মধ্যে ‘টুইটযুদ্ধ’ চলছে।

 

হিউস্টনে মোদির সঙ্গে একই মঞ্চে ছিলেন ট্রাম্প। সেখানে যুক্তরাষ্ট্র ও ভারতে হামলার জন্য পাকিস্তান সন্ত্রাসবাদ লালন করছে বলে অভিযোগ করেছেন তিনি। পরের দিনই ইমরান খানের সঙ্গে বৈঠকে সম্পূর্ণ বিপরীত সুরে কথা বলেছেন ট্রাম্প।

 

বৈঠকের পর সংবাদ সম্মেলনে ট্রাম্প নিজেকে পাকিস্তানের ‘বন্ধু’ বলে দাবি করেছেন। ইমরান খানকেও পাকিস্তানের ‘মহান নেতা’ বলে আখ্যায়িত করেছেন। শুধু তাই নয়, আগের দিন পাকিস্তানকে সন্ত্রাসবাদের কারখানা বললেও সেদিন ‘ইরানই বিশ্বের এক নম্বর সন্ত্রাসী রাষ্ট্র’ বলেছেন ট্রাম্প।

 

স্বাভাবিকভাবেই ট্রাম্পের এই ১৮০ ডিগ্রি ঘুরে যাওয়ায় অনেক ভারতীয় সামাজিক যোগাযোগমাধ্যমে বিস্ময় প্রকাশ করেছেন। রোববার তারা মোদির সমাবেশে ট্রাম্পের আসাকে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের বিজয় বলে উল্লাস প্রকাশ করেছিলেন। অনেকে একে পাকিস্তানে ভারতের আরেকটি ‘সার্জিক্যাল স্ট্রাইক’ বলতেও ছাড়েন নি। সোমবারই অনেকে  চুপসে গেছেন।

 

 

নিধি নামে এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘ট্রাম্পের ব্যাপারে কখনো অতি উৎসাহী হবেন না। তিনি হচ্ছেন অনিশ্চিত এবং আবহাওয়ার মতো দৃষ্টিভঙ্গি বদলান।’

 

স্বাভাবিকভাবেই ভারতীয়দের এই চুপসে যাওয়ায় উল্লাসে ফেটে পড়েছে পাকশিবির। টুইটারে পাকিস্তানিরা ‘ম্যান অব পিস ইমরান  খান’, ‘ইমরান খান ডকট্রিন’, এবং ‘ইমরান খান ফর পিস’ হ্যাশট্যাগ খুলেছেন। মঙ্গলবার সকাল থেকেই ইমরানকে প্রশংসায় ভাসিয়েছেন তারা।

 

ট্রাম্পের এই ‘যেই পাত্রে ঢালিবে সেই রূপ হইব’ নীতির কারণ কী?

 

জ্যেষ্ঠ সাংবাদিক শেখর গুপ্ত বলেছেন, ‘ট্রাম্প ট্রাম্পই…তিনি ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি করতে চান আর পাকিস্তানের কাছ থেকে আফগানিস্তানের ব্যাপারে সাহায্য চান। অবশ্য তিনি নোবেলও চান। তার কাছে কোনো দেশ বা নেতার গুরুত্ব নেই।’

বিনোদন

আর্কাইভ

অক্টোবর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১